বার্ধক্য তাহাই যাহা পুরাতনকে, মিথ্যাকে, মৃতকে আঁকড়িয়া পড়িয়া থাকে ভাবসম্প্রসারণ

আমি উপর থেকে এই অভিব্যক্তি লেখার নিয়ম শিখেছি আমরা শিখতে পারি যে নাম মানুষকে বড় করে না, মানুষ নামকে বড় করে। 6ষ্ঠ, 7ম, 8ম, 9ম, 10ম শ্রেণী এবং SSC HSC JSC PSC বাংলা 2য় পত্র ভাবসম্প্রসারণ।

১।  উদ্ধৃত অনুচ্ছেদগুলি মনোযোগ সহকারে পড়তে হবে।

২৷ অন্তর্নিহিত অর্থ বোঝার চেষ্টা করুন।

৩। অন্তর্নিহিত অর্থ রূপকের আশ্রয়ে আছে কি না তা ভাবতে হবে।

৪। সহজভাবে মূল ধারণা প্রকাশ করুন.

৫। মূল বিষয় প্রকাশ করার জন্য প্রয়োজনে যুক্তি উপস্থাপন করতে হবে।

৬। বিবৃতির পুনরাবৃত্তি না করার জন্য সতর্কতা অবলম্বন করা উচিত।

বার্ধক্য তাহাই যাহা পুরাতনকে, মিথ্যাকে, মৃতকে আঁকড়িয়া পড়িয়া থাকে ভাবসম্প্রসারণ

Add a heading 4

মূলভাব : সাধারণত বয়সের মাপকাঠিতে তারুণ্য ও বার্ধক্যের পরিমাপ করা হলেও বার্ধক্যের প্রকৃত নির্ধারক বয়স নয়। কেবল বয়সের আধিক্যেই মানুষ বৃদ্ধ হয় না।
সম্প্রসারিত ভাব : এ পৃথিবীতে এমন অনেক তরুণ আছে যারা বয়সে তারুণ্যের অধিকারী হয়েও আচার-আচরণে, অন্ধ-বিশ্বাসে ও কর্মবিমুখতায় বৃদ্ধের সমতুল্য। পক্ষান্তরে, এমন অনেক বৃদ্ধ রয়েছেন যারা মনের দিক থেকে তারুণ্যের তেজোদীপ্ততায় ভরপুর। সুতরাং, যারা গতানুগতিক ভাবধারা ও জরাজীর্ণ পুরাতনকে, কুসংস্কারকে, মিথ্যাকে আঁকড়ে ধরে দিনাতিপাত করে তারা যে বয়সেরই হোক না কেন তারা বৃদ্ধ। এরা জীবনের মোহমায়ায় তারুণ্যের শঙ্কাহীন অভিযানে অংশগ্রহণ করে না। সমাজ ও সংস্কৃতির যুগোপযোগী পরিবর্তনকে এরা স্বাগত জানাতে জানে না। নব সূর্যের সোনালী ঊষা এদের কাম্য নয়। তাই এরা প্রত্যুষেও দ্বার রুদ্ধ করে নিদ্রায় আচ্ছন্ন থাকে, অর্থাৎ নতুন সংস্কারকে এড়িয়ে চলে। নতুনের কেতন উড়িয়ে ভুবন জয়ের পথে পাড়ি জমাতে পারে না। আধুনিকতার সাথেতাল মেলাতে অক্ষম। এরা শতাব্দীর অগ্রযাত্রায় আগুয়ান জনতার কাফেলায় কুচকাওয়াজ করতে জানে না, তারা আলোর পিয়াসী নয় বরং বিভিন্ন কুসংস্কারে বিশ্বাসী। কোন ঝুঁকিপূর্ণ কাজে তারা যেতে নারাজ।
মন্তব্য : তাই তারা সৃষ্টি সুখের উল্লাসে মেতে উঠে না। সুতরাং বয়স তাদের যাই হোক তারা বাধ্যক্যের কংকালমূর্তি।

কনকশন

শিক্ষার্থীরা আজকে আমরা জানলাম বার্ধক্য তাহাই যাহা পুরাতনকে, মিথ্যাকে, মৃতকে আঁকড়িয়া পড়িয়া থাকে ভাবসম্প্রসারণ । যদি আজকের এই নানান দেশের নানান ভাষা ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে এখনি ফেসবুকে বন্ধুদের মাঝে শেয়ার করুন আর এই রকমই নিত্যনতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

1 thought on “বার্ধক্য তাহাই যাহা পুরাতনকে, মিথ্যাকে, মৃতকে আঁকড়িয়া পড়িয়া থাকে ভাবসম্প্রসারণ”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top