মানুষ তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে জ্ঞান ও বিনয়ের দ্বারা সারাংশ

বাংলা ব্যাকরণ বইয়ের গুরুত্ব পূর্ণ একটি অধ্যায় হলো সারাংশ। আজকের টপিকে আমরা মানুষ তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে জ্ঞান ও বিনয়ের দ্বারা সারাংশ। আপনারা যদি এই রকম মানুষ তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে জ্ঞান ও বিনয়ের দ্বারা সারাংশ আরো পেতে চান তাহলে আমাদের সাইটের সাথেই থাকবেন । এই মানুষ তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে জ্ঞান ও বিনয়ের দ্বারা সারাংশ টির উত্তর আমরা খুব সহজ ও সাবলীল ভাষায় দেওয়ার চেষ্টা করেছি যাতে এই মানুষ তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে জ্ঞান ও বিনয়ের দ্বারা সারাংশ এর উত্তর খুব সহজে বুঝতে পারো তোমরা।

মানুষ তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে জ্ঞান ও বিনয়ের দ্বারা সারাংশ

মানুষের জীবনকে একটি দোতলা ঘরের সঙ্গে তুলনা করা যেতে পারে। জীবসত্তা সেই ঘরের নিচের তলা আর মানবসত্তা বা মনুষ্যত্ব ওপরের তলা। জীবসত্তার ঘর থেকে মানবসত্তার ঘরে ওঠার মই হচ্ছে শিক্ষা। শিক্ষাই আমাদের মানবসত্তার ঘরে নিয়ে যেতে পারে। অবশ্য জীবসত্তার ঘরেও সে কাজ করে, ক্ষুিপপাসার ব্যাপারটি মানবিক করে তোলা তার অন্যতম কাজ। কিন্তু তার আসল কাজ হচ্ছে মানুষকে মনুষ্যত্বলোকের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। অন্য কথায়, শিক্ষার যেমন প্রয়োজনের দিক আছে, তেমনি অপ্রয়োজনের দিকও আছে আর অপ্রয়োজনের দিকই তার শ্রেষ্ঠ দিক। সে শেখায় কী করে জীবনকে উপভোগ করতে হয়, কী করে মনের মালিক অনুভূতি ও কল্পনার রস আস্বাদন করা যায়।

সারাংশ : মানুষের দুটি সত্তা—জীবসত্তা বা জীবের অস্তিত্ব ও মানবসত্তা বা মনুষ্যত্ব। অন্য সব প্রাণীর মতো জৈবিক বৈশিষ্ট্যের অধিকারী হলেও মানুষের শ্রেষ্ঠত্বের মূলে রয়েছে তার মনুষ্যত্ব। এই মনুষ্যত্ব অর্জনে প্রধান ভূমিকা রাখে শিক্ষা। শিক্ষার কাজ হচ্ছে মানুষকে অন্তরের আলোকে আলোকিত করা, সৌন্দর্যের সন্ধান দেওয়া ও তার মধ্যে জীবনরস সঞ্চার করা। শিক্ষার গুণে মানুষ যখন জীবনকে সুন্দরভাবে উপভোগ করতে শেখে, তখন মনুষ্যত্ব গুণ বা মানবসত্তার যথার্থ বিকাশ ঘটে।

আর্টিকেলের শেষকথা

মানুষ তার শ্রেষ্ঠত্ব প্রমাণ করবে জ্ঞান ও বিনয়ের দ্বারা সারাংশ টি যদি তোমাদের আজকের এই পড়াটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Leave a Comment